x9Vqys1dSq61ciaKAbaEFXEh5M0 Kholabangla: ফেইসবুকের কাজ ডেস্কটপের প্রোগ্রাম থেকে

Menu Bar

Sunday, April 18, 2010

ফেইসবুকের কাজ ডেস্কটপের প্রোগ্রাম থেকে

পুরোনো বন্ধুদের খুঁজে পাওয়া বা নতুন বন্ধু তৈরি করা, ব্যক্তিগত অভিজ্ঞতা, পছন্দ বা স্মরণীয় মুহূর্তগুলোর ছবি বা ভিডিও অন্যদের দেখানোর মতো কাজগুলো সহজে করা যায় ফেইসবুকে।তাই তো দ্রুত জনপ্রিয়তা পেয়েছে সামাজিক যোগাযোগের এই ওয়েবসাইটটি। ওয়েবসাইট দেখার সফটওয়্যার দিয়ে ফেইসবুকে ছবি রাখা, নিজের তাত্ক্ষণিক অবস্থা (স্ট্যাটাস) হালনাগাদ করার মতো কাজ তো করাই যায়। আবার বিনামূল্যের কিছু প্রোগ্রাম দিয়েও এ কাজগুলো ডেস্কটপ থেকে সরাসরি করা যায়।
কিছু দিন আগে ফেইসবুকের জন্য এমনই একটি প্রোগ্রাম বা ডেস্কটপ ক্লায়েন্ট তৈরি করা হয়েছিল। অ্যাডবি এয়ার-ভিত্তিক এই প্রোগ্রামটির নাম ফেইসবুক ফর অ্যাডবি এয়ার।এটা পাওয়া যায় (www.facebook.com/apps/ application.php?v=wall&viewas=500808182&id=75647677556) ঠিকানার ওয়েবসাইটে।স্ট্যাটাস হালনাগাদ করা এবং বিভিন্ন নোটিফিকেশন দেখার মতো কাজগুলো করার জন্য এটি ব্যবহার করা যায়, তবে এখানে ওয়েবসাইটের অনেক অপশনই খুঁজে পাওয়া যায় না।
সাম্প্রতিক সময়ে অ্যাডবি ফেইসবুকের জন্য ফটো আপলোডার নামে একটি ডেস্কটপ প্রোগ্রাম তৈরি করেছে। প্রোগ্রামটি নামাতে হয় www.adobe.com/cfusion/marketplace/ index.cfm?userid=&marketplaceid=1&&event=marketplace.offering&offeringid=16157। ঠিকানার ওয়েবসাইট থেকে।নামে ফটো আপলোডার হলেও ফেইসবুকের প্রায় সব বৈশিষ্ট্যই এখানে পাওয়া যাবে। যেমন: বন্ধুদের প্রোফাইল দেখা, সব ধরনের খবর (নিউজ ফিড) পাওয়া, স্ট্যাটাস হালানাগাদ দেখা সেখানে মন্তব্য করা বা বন্ধুদের সঙ্গে চ্যাট করা ইত্যাদি। এই প্রোগ্রামটির চেহারাও ফেইসবুকের মতো।ফলে ফেইসবুকের বিভিন্ন কাজ করতে আপনার নতুন করে কিছু শিখতে হবে না। এটির সবচেয়ে ভালো দিকগুলোর একটি হলো ছবি ফেইসবুকে রাখার সুবিধা।যেকোনো ছবি এর অ্যাপলিকেশন উইন্ডোতে টেনে এনে ছেড়ে দিলেই সেটি ফেইসবুকে চলেযাবে।ছবি ছাড়াও ভিডিও প্রকাশকরার কাজটিও খুব ভালোভাবে করা যায় এখানে। সেই সঙ্গে নিজের বা বন্ধুদের রাখা ছবিগুলো দেখা যাবে সাধারণ স্লাইড শোর মতোই।
যেহেতু এটি অ্যাডবি এয়ার-ভিত্তিক একটি প্রোগ্রাম তাই এটি ব্যবহার করতে হলে অবশ্যই আপনার কম্পিউটারে অ্যাডবি এয়ারের সাম্প্রতিকতম সংস্করণটি থাকতে হবে। অ্যাডবি এয়ার সংগ্রহ করা যাবে http://get.adobe.com/air ঠিকানার সাইট থেকে।

No comments:

Post a Comment