x9Vqys1dSq61ciaKAbaEFXEh5M0 Kholabangla: পিসি দ্রুততর করার দশটি সহজ টিপস

Menu Bar

Sunday, September 18, 2011

পিসি দ্রুততর করার দশটি সহজ টিপস

১/ কমপিউটার বুটআপ হয়ে ডেস্কটপে পুরোপুরি আসতে দিন , পুরোপুরি এসে স্টেবল হবার আগেই কোন আ্যাপ্লিকেশন স্টার্ট না করাই ভাল ।



২/ কোন এ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম ক্লোজ করার পর একবার হলেও ডেস্কটপ রিফ্রেশ করুন ডেস্কটপে রাইট মাউস ক্লিক করে , এতে সিস্টেম র‌্যাম থেকে অপ্রয়োজনীয়, অব্যবহৃত, পরিত্যক্ত ফাইল ঝরে যাবে ।



৩/ বড় সাইজের ইমেজ বা ছবি ওয়ালপেপার হিসেবে ইউজ করা থেকে বিরত থাকুন , র‌্যাম বেশি কম হলে ওয়ালপেপার ইউজ না করাই ভাল ।



৪/ খামোখা অজস্র শর্টকাট আইকন দিয়ে ডেস্কটপ ভরে ফেলবেন না , কারণ প্রতিটি শর্টকাট কমপক্ষে র‌্যামের ৫০০ বাইট দখল করে রাখে যা টোটাল সিস্টেম পারফরমেন্স কমিয়ে দিয়ে সিস্টেম স্লো করে দেয় । বেশি দরকারী হলে প্রয়োজনে ডেস্কটপে একটি ফোল্ডার বানিয়ে তাতে শর্টকাটগুলো পেস্ট করে রাখতে পারেন ।



৫/ রিসাইকেল বিন সবসময় খালি করে রাখুন । রিসাইকেল বিন খালি না করা পর্যন্ত আপনার হার্ডড্রাইভ থেকে ফাইলগুলো কিন্তু আসলে ডিলিট হয় না ।



৬/ টেম্পোরারি ইন্টারনেট ফাইলস যা সাধারণতঃ c:\windows ফোল্ডারে থাকে রেগুলার ডিলিট করবেন । অথবা স্টার্ট মেনু> একসেসরিজ থেকে 'ডিস্ক ক্লিন আপ' অপশন ব্যবহার করেও করতে পারেন ।



৭/ ফাইলগুলো ডিফ্র‌্যাগমেন্ট করে রাখুন অন্ততঃ প্রতি দু'মাসে একবার , এর ফলে আপনার হার্ডড্রাইভে অনেক খালি জায়গার সংস্থান হবে এবং ফাইলগুলো সুসংবদ্ধভাবে সজ্জিত হবে যার কারণে আপনার এ্যাপ্লিকেশনগুলো দ্রুততর হবে ।



৮/ সবসময় একাধিক পার্টিশন রাখুন হার্ডড্রাইভে , পিএসপি, ফটোশপ বা ৩ডি স্টুডিও ম্যাক্স এর মত বড় সফটও্য়্যারগুলো সেকেন্ড পার্টিশনে রাখুন , c:\ তে রাখবেন না , কারণ উইন্ডোজ আপনার হার্ডড্রাইভের এভেইলেবল পুরো জায়গাটাই ভার্চুয়াল মেমোরি হিসেবে ব্যবহার করে , যখন সিস্টেম র‌্যাম যথেষ্ট না হয় তখন এই জায়গাটাকে র‌্যাম হিসেবে ব্যবহার করে । কাজেই c:\ ড্রাইভ যতটা সম্ভব খালি রাখুন ।



৯/ যখনই নতুন সফটও্য়্যার ইনস্টল করবেন তখন খেয়াল করে সেটির সিস্টেম ট্রে শর্টকাট বাদ দিন , সিস্টেম ট্রের আইকনগুলো র‌্যাম ধরে রাখে যার ফলে পিসি স্লো হয়ে যায় , পরে টুলস বা প্রেফারেন্সেস মেনু থেকে বুটআপের সময় অনেক প্রোগ্রাম(উইন্ডোজের ছাড়া) স্টার্ট অপশন থাকে সেগুলোও বাদ দিন । ফলে বুটআপ দ্রুততর হবে ।



১০/ ধুলোবালি থেকে পিসিকে পরিষ্কার রাখুন ।ধূলোবালি আপনার CPU বা প্রসেসরের কুলিং ফ্যান জ্যাম করে দেয় ফলে এটি আর প্রসেসরকে যথার্থভাবে ঠান্ডা করতে পারে না , যার কারণে পর্যায়ক্রমে CPU গরম হতে থাকে এবং এটার প্রভাবে প্রসেসিং স্পিড স্লো হয়ে যায় । কাজেই CPU পরিষ্কার রাখুন ব্লোয়ার দিয়ে এবং সম্ভব হলে একাধিক কুলিং ফ্যান লাগান ।

No comments:

Post a Comment